The Tram Story (Bengali)

Spread the love

সময় যেন হটাৎ থমকে দাঁড়ালো আজ; শুয়োপোকার গতিতে ব্রিটিশ আমলের ট্রামটা এঁকে বেঁকে চলছে কলকাতার পথে। এমন কিছু ভীড় নেই। কার হাতে আজকাল এত সময় আছে যে সে ট্রামে চড়তে যাবে। হাতে গোনা আট নয়জন লোক বসে আছে যাদের হাতে অঢেল সময়। আসলে সময় তো সবার হাতে একই, কিন্তু তাদের কাছে সময় কাটানোর কিছু নেই।

অতীতের বার্তা নিয়ে চলছে তারা আগামীর পানে। কারো কাছে সেটা বোঝা, কারো কাছে আবার নস্টালজিয়া। কারো কাছে এই ব্ল্যাক এন্ড হোয়াইট পেইন্ট করা সময়টা অস্বাভাবিকভাবে রঙ্গীন, আবার কারো কাছে ভিক্টোরিয়ার চারধারের সবুজের মেলা প্রচন্ড ফিকে।

জীবনের টাইম মেশিনের মাঝে দিয়ে চলতে চলতে কত রং বদলানো দেখলাম। ছোটবেলার প্রিয় হলুদ রঙ আজ অপ্রিয়, লাল রংটা দেখলে আজ চারিদিকের হাহাকার কানে আসে, গোলাপী যে মেয়েদের আর নীল যে ছেলেদের রঙ সেটা জানলাম অনেক পরে। কিন্তু একটা রঙ রয়ে গেল এখনো সমান ভাবে প্রিয়- সবুজের স্বাদ এখনো বড্ড প্রিয়। শুধু প্রিয় নয়, সময়ের সাথে সাথে স্বাদটা যেন বেড়ে চলেছে। এই সবুজ রঙটা মনে করায় যে বাকি আছে এখনো অনেক কিছু – অনেক কিছু যা প্রকাশ করার একটা প্রচন্ড ইচ্ছে থাকা সত্ত্বেও হয়ে উঠছে না, সেটা হবে আগামীতে। কিন্তু সেটা তখনই সম্ভব হয়ে উঠবে যখন চারিদিকের ফিকে রংটাকে মনের সেই সবুজ রংটা দিয়ে রঙ্গীন করে যাবো দিনরাত ।

PICTURE COURTESY: Anirban Chaklader

Hope You Liked The Post ?

Click on a star to rate it!

Average rating 4.8 / 5. Vote count: 38

No votes so far! Be the first to rate this post.

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?